৩দিনের সফরে বুধবার ঢাকা আসছেন সুষমা স্বরাজ

1

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তিনদিনের রাষ্ট্রীয় সফরে বুধবার ঢাকা আসছেন ।

নির্বাচনের পর বিজেপির নেতৃত্বাধীন মোদী সরকারের পক্ষ থেকে সুষমা স্বরাজের ঢাকা সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। গত মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানানোর জন্য সুষমা আমন্ত্রণ নিয়ে ঢাকায় আসবেন। নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকায় আগমন ‘শুভেচ্ছা সফর’ হলেও বাংলাদেশ এ সফরকে গুরুত্বসহকারে নিয়েছে। কুটনৈতিকরা বলছেন, সুষমার ঢাকা সফরের ওপরে আগামীতে ঢাকা দিল্লীর সম্পর্কের বিষয়টি প্রকাশ পাবে।

এটাই সুষমা স্বরাজের প্রথম একক বিদেশ সফর। বাংলাদেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গে তিনি নানা গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিল্লি সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণপত্র হস্তান্তর করবেন সুষমা স্বরাজ।

তিনদিনের সফরে ঢাকায় অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী, জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সাথে বৈঠক করার কথা রয়েছে। একটি সূত্র জানিয়েছে, সুষমা স্বরাজ ঢাকায় অবস্থানকালে মিডিয়ার সাথে কথা বলবেন না।

ঢাকায় তিনদিনের সফরে উত্তর-পূর্ব ভারতে ব্যান্ডউইথ রফতানি চুক্তিসহ তিস্তার পানিবণ্টন চুক্তি, স্থলসীমান্ত চুক্তি এবং মৈত্রী ট্রেন সংখ্যা বৃদ্ধির মাধ্যমে রেল যোগাযোগ বৃদ্ধি নিয়ে আলোচনা হবে। এছাড়া নদী, পরিবহন, রেল সংযোগ, শিলং হয়ে ঢাকা-গৌহাটি বাস সার্ভিস। বাংলাদেশের নির্বাচিত নাগরিকদের জন্য ‘মাল্টিপল এন্ট্রি ভিসা’ এবং ‘ওয়ার্ক পারমিট’ দেওয়ার বিষয়গুলো আলোচনায় স্থান পাবার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

The Weeklydesh newspaper