ওবামা প্রশাসনে আসছেন প্রথম বাংলাদেশি

1
প্রথমবারের মতো একজন বাংলাদেশি হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে যোগ দিতে যাচ্ছেন নীনা আহমদ।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এশিয়ান-আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার্স বিষয়ক পরামর্শক কমিশনের সদস্য হিসেবে তার নাম প্রস্তাব করেছেন ওবামা। ১৪ সদস্যের ওই কমিশনে তিন জন ভারতীয়কেও মনোনীত করা হয়েছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামার প্রস্তাবিত কমিশনের সদস্যদের নামের  ওই তালিকা প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কর্মসূচিতে দেশটিতে বসবাসরত এশিয়ান এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের লোকজনের প্রবেশাধিকার বাড়ানোর মাধ্যমে তাদের জীবনমানের উন্নয়নে কাজ করে প্রেসিডেন্টের এই পরামর্শক কমিশন।

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় বসবাসরত  নীনা আহমদ ১৯৯০ সালে ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া থেকে  প্রাণ রসায়নে পিএইচডি ডিগ্রি  অর্জন করেন। এরপর বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষক হিসেবে কাজ করেন তিনি।

অভিবাসীদের সহায়তার জন্য ১৯৯৪ সালে গড়ে ওঠা ফিলাডেলফিয়াভিত্তিক রিয়েল এস্টেট ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কানসালটিং কোম্পানি-জেএনএ ক্যাপিটলের অন্যতম উদ্যোক্তা তিনি। এই প্রতিষ্ঠানের ৪৯ শতাংশ মালিকানা তার।

ফিলাডেলফিয়ায় বসবাসরত এশিয়ান-আমেরিকানদের উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন নীনা আহমদ।  কাজের স্বীকৃতি হিসেবে ২০০৯ সালে বাংলাদেশি বংশোদ্ভূত এই নারীকে নিজের এশিয়ান-আমেরিকান বিষয়ক ২৫ সদস্যের কমিশনের চেয়ারপারসন নিয়োগ করেন ফিলাডেলফিয়ার মেয়র মাইকেল নাটার।

স্বামী আহসান নসরতউল্লাহ এবং দুই মেয়েকে নিয়ে ফিলাডেলফিয়ার উত্তরপশ্চিমের মাউন্ট এয়ারিতে বসবাস করছেন নীনা আহমদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

The Weeklydesh newspaper