তিন সেকেন্ডে টাকা পাবে গ্রাহক: গভর্নর

1

ব্যাংকিং খাতে সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করে গ্রাহক মাত্র তিন সেকেন্ডে ব্যাংকের টাকা তুলতে পারবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান।

শুক্রবার রাতে হোটেল রুপসী বাংলায় ‘‘এইচএসসি ব্যাংক-ডেইলি স্টার ক্লাইমেট সম্মাননা-২০১৩’’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংককে পেপারলেস (কাগজবিহীন) করা হয়েছে। এখন চলছে সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করে গ্রাহক সেবা দেওয়ার কাজ।

সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার হলে আগামী বছর থেকে গ্রাহকরা তিন সেকেন্ডের মধ্যে অর্থ পাবেন। পরিবেশ রক্ষায় বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করছে।

জলবায়ূ পরিবর্তন সম্পর্কে তিনি বলেন, জলবায়ূ পরিবর্তন মোকাবেলা ও পরিবেশ রক্ষার জন্য অর্থায়নে কেন্দ্রীয় ব্যাংক কাজ করে যাচ্ছে। মানুষ ও প্রকৃতি একসঙ্গে কাজ করলে সবুজ পৃথিবী গড়া সম্ভব। পরিবেশ দূষণের মূল কারণ অতিরিক্ত জনসংখ্যা। বাংলাদেশ ব্যাংক সব সময় গ্রিন ব্যাংকিংয়ে বিশ্বাস করে।

তিনি বলেন, গ্রিন ব্যাংকিং উৎসাহিত করতে কেন্দ্রীয় ব্যাংক গ্রিন ব্যাংকিং ডিপার্টমেন্ট ও ফান্ড তৈরি করেছে। পরিবেশ রক্ষা ও সচেতনায় এ ফান্ড ব্যবহৃত হয়। পরিবেশ রক্ষাকারী যে কোনো প্রকল্পে এ ফান্ড ব্যবহৃত হবে।

মাথাপিছু আয় বৃদ্ধি হওয়ায় বাংলাদেশ নিম্ন মধ্য আয়ের দেশকে ছাড়িয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, দেশকে মধ্যবিত্ত দেশে পরিণত করতে সবুজায়নের বিকল্প নেই। সবুজায়ন বাস্তবায়িত হলে দেশ মধ্য আয়ের দেশে পরিণত হবে।

অনুষ্ঠানে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেন, জলবায়ূ পরিবর্তনের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। প্রকৃতির ওপর আঘাত করা মানে নিজের ওপর আঘাত করা। প্রকৃতিকে ব্যবহার করতে হবে বন্ধুত্বের সঙ্গে, জুলুম করে নয়।

অনুষ্ঠানে অনেকের মধ্যে উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী অ্যান্ডু টিল্ক। অনুষ্ঠানে শেষে চার ক্যাটাগরিতে পাঁচ ব্যক্তি-প্রতিষ্ঠানকে এইচএসবিসি-ডেইলি স্টার ক্লাইমেট অ্যাওয়ার্ড-২০১৩ প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

The Weeklydesh newspaper