1

ষড়যন্ত্র থেকে বাংলাদেশকে মুক্ত করতে হবে

পঁচাত্তরের ৩ ও ৭ নভেম্বর বাংলাদেশের ওপর যে অভিঘাত নেমে আসে সেটি কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছিল, যে উদ্দেশ্যে করেছিল, তারাই তাদের চূড়ান্ত লক্ষ্য বাস্তবায়নের পথকে More »

1

আদালতে খালেদা জিয়া: হঠাৎ সরব বিএনপি

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গতকাল রোববার আদালতে হাজিরা দেন। পুরনো ঢাকার বকশিবাজারের অস্থায়ী এজলাসে এদিন তিনি বেলা ১১টায় হাজির হন। এদিকে কেন্দ্র ঘোষিত More »

1

খোলস বদলাচ্ছে জামায়াত

চারদিক থেকে নানামুখী চাপে পিষ্ট বাংলাদেশ জামায়াতে ইসলামে খোলস পাল্টাচ্ছে। শীর্ষ দুই পদ বাদ দিয়ে দলটির সর্বস্তরের নেতৃত্বে আসছে পরিবর্তন। জামায়াত সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, মানবতাবিরোধী অপরাধের বিচারে More »

1

সরকারের বিরুদ্ধে মোক্ষম অস্ত্র ড্যাপ!

২০১০ সালে তৈরি করা ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনায় (ড্যাপ) পুরনো বসতিকে দেখানো হয়েছে জলাভূমি হিসেবে। যেসব জমিতে অনেক আগেই ঘরবাড়ি তৈরি করে মানুষ বসবাস করছে, সেসব জমিকে দেখানো হয়েছে বন্যাপ্রবাহ এলাকা হিসেবে। More »

1

উত্তরে রহমতউল্লাহ দক্ষিণে কামরুল সভাপতি হচ্ছেন?

কমিটির জন্য অপেক্ষা শেষ হতে যাচ্ছে ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীদের। দীর্ঘ এক যুগ পর নতুন কমিটির ঘোষণা আসছে যেকোনো দিন। অবিভক্ত নগরকে প্রথমবারের মতো দুই ভাগ করে কমিটির তালিকা চূড়ান্ত করা More »

Category Archives: সারা দেশ

বিদ্যুৎখাতে বর্তমান সরকারের সাফল্য ও সমালোচনার যৌক্তিকতা

power sector
বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনের ইতিহাসে দেখা যায় ১৯৪৭ সালের পূর্বপর্যন্ত শাসকর্তারা মূলত প্রাইভেট সেক্টরে বিদ্যুৎ উৎপাদন করতো যা ১৭টি প্রাদেশিক রাজ্যে সীমিত আকারে ব্যবহৃত হত। সর্বমোট উৎপাদন ক্ষমতা ছিল পর্যায়ক্রমে সর্বোচ্চ ১৭ মে:ও:। পাবলিক সেক্টরে প্রথম বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হয় ১৯৬০ সালে সিদ্ধিরগঞ্জে (স্টীম টারবাইন)। পরবর্তীতে একে একে আরও বিদ্যুৎ কেন্দ্র
The Weeklydesh newspaper